গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪: বিস্তারিত তথ্য ও নির্দেশনা

mobilechaya

New member
গুচ্ছ ভর্তি পরীক্ষা বাংলাদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বিভিন্ন সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য এই পরীক্ষাটি আয়োজন করা হয়। গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪ সম্প্রতি প্রকাশিত হয়েছে। এখানে সার্কুলারের গুরুত্বপূর্ণ দিকগুলো এবং নির্দেশনা তুলে ধরা হলো।

আবেদন প্রক্রিয়া​

১. অনলাইন আবেদন​

গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে হলে শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হবে গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে।

২. আবেদন ফর্ম পূরণ​

অনলাইন আবেদন ফর্ম পূরণের সময় শিক্ষার্থীদের ব্যক্তিগত তথ্য, শিক্ষাগত যোগ্যতা, এবং পছন্দের বিশ্ববিদ্যালয়গুলির তালিকা প্রদান করতে হবে। সঠিক এবং সম্পূর্ণ তথ্য প্রদান করা খুবই গুরুত্বপূর্ণ।

৩. আবেদন ফি প্রদান​

আবেদন ফি প্রদান করতে হবে মোবাইল ব্যাংকিং বা অন্যান্য অনলাইন পেমেন্ট মাধ্যমের মাধ্যমে। আবেদন ফি প্রদান না করলে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে না।

যোগ্যতা ও শর্তাবলী​

১. শিক্ষাগত যোগ্যতা​

গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের অবশ্যই উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও বিভাগের জন্য আলাদা আলাদা যোগ্যতা শর্ত থাকতে পারে।

২. নম্বর বিভাজন​

পরীক্ষার মোট নম্বর হবে ১০০। প্রশ্নপত্রে বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, বিজ্ঞান ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত থাকবে।

পরীক্ষার তারিখ ও সময়সূচি​

গুচ্ছ ভর্তি পরীক্ষার নির্দিষ্ট তারিখ এবং সময়সূচি সার্কুলারে উল্লেখ থাকবে। শিক্ষার্থীদের নির্ধারিত তারিখে এবং সময়ে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। পরীক্ষার স্থান ও সময়সূচি পরীক্ষা শুরু হওয়ার কিছুদিন আগে প্রকাশ করা হবে।
 
Top